কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? আজকের আর্টিকেল এর মূল আলোচ্য বিষয়। আমাদের দেহের সবচেয়ে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিন্তু এই কিডনির বিভিন্ন সময় বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে তাই কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? জেনে রাখা ভালো। তাহলে চলুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? 

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? কিডনি ব্যথা দূর করার উপায় সহ কিডনি সম্পর্কে আরো কিছু বিষয়ে আলোচনা করা হবে তাই আপনারা যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? 

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? এটি আমাদের মধ্যে অনেকেরই অজানা। আবার কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? এই বিষয় নিয়ে অনেকের ভুল ধারণা রয়েছে অনেকে মনে করে থাকেন যে কোমরে যদি ব্যথা করে তাহলে এটি হতে পারে কিডনির কোন সমস্যার কারণে। 

কিন্তু এটা ঠিক নয় কারণ কোমরের ব্যথা বেশির ভাগ অন্য কারণে হয়ে থাকে। কিডনির সমস্যা হলে কিছু জায়গাতে ব্যথা হয় সেগুলো যদি জানতে পারেন তাহলে বুঝতে পারবেন। তো জানা যাক কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

কিডনির সমস্যা হলে শরীরের উপরিভাগে ব্যাথা হয় না ব্যাথা হয় তলপেটে, কোমরের নিচের দিকে, উপরের পেটে, আবার অনেকের কিডনির সমস্যা হলে প্রসাব করার সময় ব্যথা করে থাকে। কিডনির সমস্যা হলে যখন এই ব্যথাগুলো হয় তখন এ ব্যথাগুলো অনেক অসহ্যকর হয়ে থাকে। তাই আপনার আগে থেকেই কিডনির যত্ন নেওয়া প্রয়োজন যেন কিডনি ভালো থাকে। আশা করছি জানতে পারলেন কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? 

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় রয়েছে মাত্র দুটি পরীক্ষা করা মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার কিডনি ভালো আছে কিনা। কিন্তু এই দুইটা পরীক্ষা কি আপনারা হয়তো অনেকেই জানেন না। কিডনি ভালো আছে কিনা বোঝার জন্য যে দুটি পরীক্ষা করতে হবে সেই দুটি পরীক্ষা হলো।

  • মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্ট
  • ব্লাড টেস্ট অর্থাৎ রক্ত পরীক্ষা

মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্টঃ আপনার কিডনি ভালো আছে কিনা খুব সহজে বুঝার জন্য মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্ট করার মাধ্যমে বুঝতে পারবেন। আপনার যদি মনে হয় যে আপনার কিডনিতে কোন সমস্যা হয়েছে তাহলে একজন কিডনি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে গিয়ে এ পরীক্ষাটি করাতে পারেন তাহলে বুঝতে পারবেন যে আপনার কিডনি ভালো হয়েছে কিনা। 

ব্লাড টেস্ট অর্থাৎ রক্ত পরীক্ষাঃ কিডনি ভালো আছে কিনা বোঝার জন্য আরেকটি পরীক্ষা ব্লাড টেস্ট অর্থাৎ রক্ত পরীক্ষা। আপনার রক্ত পরীক্ষা করার মাধ্যমে খুব সহজেই বুঝতে পারবেন যে আপনার কিডনিতে কোন রকম সমস্যা হয়েছে কিনা। 

তাই আপনার যদি মনে হয় যে আপনার পিক নিতে কোন সমস্যা হয়েছে তাহলে এই পরীক্ষাটি করানো প্রয়োজন। আর এই দুটি পরীক্ষা করার মাধ্যমে খুব সহজে বুঝতে পারবেন যে আপনার কিডনি কতটা ভাল রয়েছে এবং কোনরকম সমস্যা সৃষ্টি হয়েছে কিনা। 

কিডনি ব্যথা দূর করার উপায়

আপনার যদি কিডনি ব্যথা হয়ে থাকে তাহলে আপনার জানা প্রয়োজন কিডনি ব্যথা দূর করার উপায়। আপনি কিছু ঘরোয়া নিয়মেই কিডনি ব্যথা ভালো করতে পারবেন। কিডনি ব্যথা দূর করার জন্য যে নিয়ম গুলো আপনার মেনে চলা প্রয়োজন সেগুলো হলো।

  • পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নেওয়া
  • বেশি বেশি পানি পান করা
  • ভিটামিন সি কম খাওয়া
  • গরম সেক দেওয়া
  • চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া

পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নেওয়াঃ কিডনি ব্যথা দূর করার উপায় এর ভেতর একটি হলো পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিতে হবে। আপনার যখন কিডনিতে কোন রকম সমস্যা দেখা দিবে তখন অতিরিক্ত কাজ করা থেকে বিরত থাকতে হবে এবং বেশি বেশি বিশ্রাম নিতে হবে। কারণ আপনার যখন কিডনিতে সমস্যা হয় তখন আপনি যদি বেশি হাঁটাচলা করেন তখন সমস্যা আরো বেড়ে যায়। তাই এই সময় শুয়ে বসে থাকা ভালো। 

বেশি বেশি পানি পান করাঃ কিডনি ব্যথা দূর করার উপায় এর ভেতর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপায় হল বেশি বেশি পানি পান করা। আপনি যদি বেশি বেশি পানি পান করেন তাহলে আপনার প্রসাব বেশি হবে এবং আপনার যদি কিডনিতে সমস্যা হয়ে থাকে তাহলে প্রসাবের সাথে সেই কিডনির সমস্যার কিছুটা হলেও বের হয়ে যাবে। সেজন্য কিডনির সমস্যা দূর করতে চাইলে বেশি বেশি পানি পান করবেন।

ভিটামিন সি কম খাওয়াঃ ভিটামিন সি আমাদের স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু যাদের কিডনিদের সমস্যা রয়েছে তাদের জন্য ভিটামিন সি বেশি খাওয়া ঠিক না এতে করে। কিডনি সমস্যারও বেশি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই যাদের কিডনিতে সমস্যা রয়েছে তারা বেশি বেশি ভিটামিন সি খাবেন না। 

আরো পড়ুনঃ জন্ডিস হলে করণীয় কি কি - জন্ডিস রোগের লক্ষণ ও প্রতিকার 

গরম সেক দেওয়াঃ যে কোন ব্যথা কমাতে বা ভালো করতে গরম সেক দেওয়া হয়। তেমনি আপনার যদি কিডনির সমস্যা হয় এবং বিভিন্ন জায়গায় ব্যথা করে তাহলে সেই ব্যথাগুলোর জায়গাতে গরম সেক দিবেন তাহলে কিছু না হলে কিডনির ব্যথা কম হবে।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়াঃ কিডনিতে সমস্যা হলে বা ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। যত দ্রুত চিকিৎসা গ্রহণ করতে পারবেন তত আপনার জন্য ভালো হবে। কারণ যদি একবারে কিডনি নষ্ট হয়ে যায় তাহলে সেটি আর ভালো করা সম্ভব হয় না। 

কিন্তু প্রথমে যখন সমস্যা কম থাকে তখন যদি চিকিৎসা গ্রহণ করতে পারেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে পারেন তাহলে কিডনির সমস্যা বা কিডনির ব্যথা ভালো করতে পারবেন। সেজন্য অবহেলা না করে দ্রুত চিকিৎসা গ্রহণ করার চেষ্টা করবেন। 

কিডনির সমস্যা হলে কি খাওয়া উচিত

যারা কিডনি রোগে ভুগতেছেন তারা কিছু খাবার খাওয়ার মাধ্যমে কিডনির সমস্যা কিছুটা হলেও দূর করতে পারেন। কিডনির সমস্যা হলে কি খাওয়া উচিত এ বিষয়টা অনেকেরই অজানা কিন্তু এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। কিডনির সমস্যা হলে যে সকল খাবার গুলো আপনার খাওয়া উচিত সেগুলো হলো।

  • আপেল
  • পাকা পেঁপে
  • নাশপাতি
  • পেয়ার
  • আনারস
  • শসা
  • চাল কুমড়া
  • মিষ্টি আলু
  • ঢেঁড়স

আপেল - আপনার যদি কিডনিতে সমস্যা থাকে তাহলে আপনি খেতে পারেন আপেল। নিয়মিত আপেল খেতে পারলে এটি আপনার কিডনির জন্য অনেক ভালো উপকারিতা।

পাকা পেঁপে - কিডনির সমস্যা দূর করার জন্য বা কিডনির সমস্যা হলে পাকা পেঁপে খেতে পারেন। পাকা পেঁপে আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল সেজন্য কিডনির সমস্যা থাকলে পাকা পেঁপে খাওয়ার চেষ্টা করবেন।

নাশপাতি - আপেলের মতো দেখতে আরেকটি ফল হলো নাশপাতি যা কিডনি সমস্যা দূর করতে সাহায্য করে থাকে তাই আপনার যদি কিডনিতে সমস্যা থেকে থাকে তাহলে আপনি এই নাশপাতি ফল খেতে পারেন। 

পেয়ার - পেয়ারা সবচেয়ে উপকারী ফলের মধ্যে একটি পেয়ারার অনেক পুষ্টিগুণ রয়েছে। আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পেয়ারা অনেক উপকারী একটি ফল। তাই আপনার যদি কিডনিতে সমস্যা থেকে থাকে তাহলে আপনি পেয়ারা খেতে পারেন। 

আনারস - কিডনির সমস্যা হলে আনারস একটি উপকারী ফল। আনারস খেতে পারলে কিডনির সমস্যা অনেকটা কমে যায় তবে অতিরিক্ত পরিমাণ আনারস খাওয়া যাবে না এতে করে উপকারের চেয়ে অপকার বেশি হবে তাই পরিমাণ মতো আনারস খাবেন। 

শসা - শসা একটি পানি জাতীয় ফল যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। কিডনির সমস্যা ভালো করতে বেশি বেশি পানি যেমন খাওয়া প্রয়োজন তেমনি পানি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া প্রয়োজন তার ভেতর একটি হলো শসা। 

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

চাল কুমড়া - কিডনির সমস্যা দূর করতে বা কিডনির সমস্যা কমাতে চাইলে চালকুমড়া রান্না করে খেতে পারেন এতে করে খুব সহজেই কিডনির সমস্যা দূর করতে পারবেন। 

মিষ্টি আলু - মিষ্টি আলু অনেকেই খেতে পছন্দ করেন কিন্তু অনেকেই হয়তো জানেন না যে কিডনির সমস্যা হলে মিষ্টি আলু খেলে কিডনির সমস্যা দূর করতে সাহায্য করে তাকে মিষ্টি আলু। সেজন্য তাদের কিডনিতে সমস্যা রয়েছে তারা মিষ্টি আলু খেতে পারেন এতে করে কিডনির সমস্যা কিছুটা হলেও দূর হবে। 

ঢেঁড়স - কিডনির সমস্যা দূর করার জন্য ঢেঁড়স একটি উপকারী খাবার। যাদের কিডনিতে সমস্যা রয়েছে তারা ঢেঁড়স খাওয়ার চেষ্টা করবেন তাহলে আপনার কিডনির সমস্যা কিছুটা হলেও কমাতে পারবেন। এছাড়া আরো অনেক খাবার রয়েছে কিডনির সমস্যা দূর করার জন্য এখানে কয়েকটি খাবারের নাম বলা হলো। 

শেষ কথাঃ কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় কিডনি ব্যথা দূর করার উপায় কিডনির সমস্যা হলে কি খাওয়া উচিত এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চান সেটাও জানাতে পারেন। এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url