২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত

আপনি কি এইচপি ল্যাপটপ কিনতে চান? জানতে চান ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত? তাহলে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। ল্যাপটপ কেনার আগে জানুন ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত। ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত তা পোস্টে জেনে নিন।
বর্তমানে এইচপি ল্যাপটপের চাহিদা বেড়েই চলেছে। কিন্তু এইচপি ল্যাপটপ এর দাম সম্পর্কে অনেকেই জানেন না। ২০২৩ সালের এইচপি ল্যাপটপগুলোর দাম নিয়ে আজকের পোস্টে  বিস্তারিত আলোচনা করা হবে। কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাই।

পোস্ট সূচীপত্র | ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত

ল্যাপটপের কোর ও জেনারেশন কি

বর্তমানে বাজারে বিভিন্ন কোর এর ল্যাপটপ পাওয়া যায়। কোর এবং জেনারেশনের ওপর ল্যাপটপের কার্যক্ষমতা অনেক অংশে নির্ভর করে। একটা ল্যাপটপ এর কোর যত বেশি হবে তার কাজ করার ক্ষমতাও তত বেশি থাকবে। আবার যদি জেনারেশন বর্তমান সময়ের সাপেক্ষে হয় তাহলে ল্যাপটপ সার্ভিস মানে ভালো হয় এবং নতুন নতুন ফিচার নিয়ে কাজ করা যায়। ল্যাপটপের কোর সাধারণত ডুয়াল কোর থেকে কোর আই নাইন পর্যন্ত হয়ে থাকে। ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত সে বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
এবং ল্যাপটপের জেনারেশন বর্তমানে ১৩। বর্তমানে কোর আই নাইন এবং ১৩ জেনারেশন এর ল্যাপটপ সবচেয়ে ভালো এবং দক্ষতা সম্পন্ন ল্যাপটপ। ল্যাপটপের কোরের ক্ষেত্রে যদি বলি ল্যাপটপের কোর যত বেশি হবে আপনি একসাথে তত কাজ করার স্বাচ্ছন্দ্য পাবেন। কোর কম হলে একসঙ্গে বেশি কাজ করতে পারবেন না। আর বর্তমান জেনারেশনগুলোতে বিভিন্ন নতুন নতুন ফিচার যুক্ত করা আছে যা পুরাতন জেনারেশনগুলোতে নেই। ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত জানতে হলে সাথেই থাকুন।

ল্যাপটপ ও ডেস্কটপ এর মধ্যে পার্থক্য কি

ল্যাপটপ ও ডেস্কটপের মধ্যে বিভিন্ন পার্থক্য আছে। যেমন ল্যাপটপ আপনি বিভিন্ন জায়গায় পরিবহন করতে পারবেন, কারেন্ট গেলেও ল্যাপটপ চালাতে পারবেন, যে কোন অবস্থাতেই চালানো যায়। কিন্তু ডেক্সটপ এর ক্ষেত্রে যদি বিদ্যুৎ চলে যায় তাহলে চালানো যায় না, পরিবহনে জটিলতা, সেটাপ সমস্যা ইত্যাদি। ল্যাপটপ ও ডেক্সটপ এর মধ্যে এগুলোই পার্থক্য। আপনি যদি চান তাহলে ল্যাপটপ অথবা ডেস্কটপ কিনতে পারেন। ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত  এ বিষয়ে আমরা এখন জানব।

২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত

আপনি যদি ল্যাপটপ কিনতে আগ্রহী হন বা এইচপি ল্যাপটপ কিনতে চান তাহলে আপনাকে জানতে হবে ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত। আগে দাম সম্পর্কে আপনাকে জানতে হবে তারপর আপনার বাজেট অনুযায়ী আপনি আপনার পছন্দের ল্যাপটপ কিনতে পারবেন। ২০২৩ সালে এইচপি ব্রান্ডের অনেক ভালো ল্যাপটপ বাজারে এসেছে। এগুলোর কনফিগারেশন প্রসেসর, র‍্যাম, মাদারবোর্ড অত্যন্ত উন্নত মানের। এইচপি ব্রান্ডের ল্যাপটপ অনেক আগে থেকেই বাজারে বহুল প্রচলিত।

এগুলোর সার্ভিস মান অত্যন্ত ভালো হওয়ার কারণে দর্শক চাহিদার শীর্ষে এইচপি ব্রান্ড এর ল্যাপটপ। চলুন তাহলে জেনে নেই ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত। বর্তমানে বাংলাদেশের বাজারে এইচপি ল্যাপটপ এর দাম ৩৫০০০ টাকা থেকে শুরু করে ২৫০০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অর্থাৎ আপনার বাজেট অনুযায়ী আপনি কিনতে পারবেন। এইচপি কোর আই ৩ ল্যাপটপগুলো একটু কম বাজেটের মধ্যে হয়। এ ধরনের ল্যাপটপ গুলো ৩৫০০০ টাকা থেকে ৪৫০০০ টাকার মধ্যেই হয়ে যায়।
তবে আপনার যদি বাজেট একটু বেশি থাকে তাহলে কোর i5 কিনতে পারেন। সে ক্ষেত্রে আপনার দাম পড়বে ৫০০০০  টাকার উপরে। আসলে ল্যাপটপের র‍্যাম, গ্রাফিক্স, প্রসেসর, মাদারবোর্ড, কোর ইত্যাদি বিষয়ের উপর দাম অনেকটাই নির্ভর করে। তবে ব্যক্তিগত মতামত হিসেবে এইচপি ল্যাপটপ কিনতে চাইলে কোর আই ৫, ৮জিবি র‍্যাম এবং ২ জিবি গ্রাফিক্স কার্ড সহ নিতে পারেন। এর জন্য আপনার বাজেট থাকতে হবে প্রায় ৫৫ থেকে ৬০ হাজার টাকা। তাহলে আপনারা জানতে পারলেন ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত।

ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

ল্যাপটপ কেনার আগে কিছু কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। তা না হলে ল্যাপটপ কেনার পর আপনি আফসোস করবেন। ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত এই সম্পর্কে আমরা উপরে আলোচনা করলাম। আচ্ছা তো ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন তাহলে প্রথমে দেখতে হবে ল্যাপটপের প্রসেসর এবং মাদারবোর্ড ভালো মানের কিনা। কারণ প্রসেসর এবং মাদারবোর্ড কম্পিউটারে যাবতীয় কার্যাবলী সম্পূর্ণ করে থাকে।
ল্যাপটপের র‍্যাম বেশি দেখে নিবেন। র‍্যাম সাধারণত ৪ জিবির উপরে হলে ভালো হয়। ল্যাপটপের সাথে এসএসডি থাকলে ভালো স্পিড পাবেন। ল্যাপটপের প্রসেসর স্পিড কত গিগাহার্জ তা দেখতে হবে। ল্যাপটপে গ্রাফিক্স কার্ড আছে কিনা তা দেখে নিতে হবে।

শেষ কথা | ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত

প্রিয় পাঠক বন্ধুগণ, আমরা আমাদের আর্টিকেলে ২০২৩ সালের এইচপি ল্যাপটপ এর দাম কত তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। যদি কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। সমকালীন বিভিন্ন ধরনের তথ্য পেতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url