মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ

আমরা অনেকেই মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ? এ বিষয়টি জানিনা। মাথার রোগ অনেক মারাত্মক তাই মাথার যে কোন সমস্যা হলে অবশ্যই দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। তার আগে মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ? এই সম্পর্কে জেনে নেওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এই আর্টিকেলে আপনাদের মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ? সে সম্পর্কে জানব।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ? এ বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি বিস্তারিত জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ

মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ জেনে নিন

অনেক সময় আমাদের মাথার কিছু নির্দিষ্ট দিক ব্যথা করে। সাধারণত এরকম সমস্যা হলে আমরা অনেক চিন্তিত হয়ে পড়ি। অনেক সময় এটা চিন্তার কারণ হয়ে দাঁড়ায় আবার অনেক সময় সাধারণত দুশ্চিন্তার কারণে এরকম হয়। তাই সতর্কতা স্বরূপ আমাদের মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ এই সম্পর্কে জেনে রাখা গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ বাচ্চা হওয়ার কত দিন পর স্ত্রী সহবাস করা যায়?

মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ তা জেনে নিনঃ

মাইগ্রেনের ব্যথা - মাইগ্রেনের ব্যথা মাথার যেকোন একটা দিক থেকে ব্যথা শুরু হয়। সাধারণত অনেকেই গ্রাম্য ভাষায় এটিকে আধ কপালি ব্যথা বলে থাকে। মাইগ্রেনের ব্যথা সাধারণত দপ দপ করে থাকে। কিছুক্ষণ পরে সেই ব্যথা পুরো মাথায় ছড়িয়ে পড়তে থাকে। এছাড়া মাইগ্রেনের ব্যথা চোখের চারপাশেও ছড়িয়ে যায়।

অতিরিক্ত টেনশনের কারণে - সাধারণত কেউ যদি অতিরিক্ত পরিমাণে কোন একটি বিষয় নিয়ে চিন্তা ভাবনা করে অর্থাৎ টেনশন করে তাহলে এই সময় সম্পূর্ণ মাথা জুড়ে ব্যথা হয়ে থাকে। সাধারণত পুরো মাথা জুড়ে ব্যথা হওয়ার অন্যতম একটি সমস্যা হলো টেনশন।

মাথায় ভেতরে রক্তপাত - অনেক সময় মাথার ভেতরের রক্তপাত হওয়ার কারণে মাথাব্যথা শুরু হয় সাধারণত এই ব্যথা মাথার পেছন দিক থেকে শুরু হয়ে এরপরে ঘাড় পর্যন্ত চলে আসে।

ব্রেন টিউমার - কারো যদি ব্রেন টিউমার হয় তাহলে মাথার ডান পাশে টেম্পোরাল লোবে টিউমার হলে সে অংশ ব্যথা হয়। সাধারণত যেদিকে টিউমার হয়ে থাকে সেই দিকে ব্যথা হয়। টিউমার যদি ছোট থাকে তাহলে ব্যথা হয় না যদি টিউমার আকারে বড় হয় তাহলে প্রচন্ড যন্ত্রণা করে।

ক্লাস্টার মাথা ব্যথা - সাধারণত এই ব্যথা দিনের নির্দিষ্ট একটা সময় বা বছরের নির্দিষ্ট একটা সময় হয়ে থাকে। এই ব্যথা চোখের পিছনের দিক থেকে মাথার দিক বরাবর যন্ত্রণা শুরু হয়। যদি এরকম ভাবে ব্যথা হয় তাহলে বুঝতে হবে এটি ক্লাস্টার মাথা ব্যথার কারণ।

চোখের পাওয়ার বাড়লে - সাধারণত অনেক সময় আমাদের চোখের পাওয়ার যদি বেড়ে যায় তাহলে চোখের চারপাশে ব্যথা হবে এবং ধীরে ধীরে ব্যথা মাথাতেও চলে আসবে।

সাইনাস ইনফেকশন - সাইনাস ইনফেকশন এর কারণে মুখমণ্ডলে ব্যথা হতে পারে। যদি মুখমণ্ডল ব্যথা হয় তাহলে বুঝতে হবে এটি সাইনাস ইনফেকশন এর কারণ।

বয়স্কদের মাথাব্যথা - সাধারণত কানের পেছনে টেম্পোরাল আর্টারি থাকে। সাধারণত এখানে একটা অসুখ হয়। এ সমস্যা হলে কানের পেছনে তীব্র ব্যথা হতে পারে।

মাথা ব্যথা হলে কি করবেন

মাথা ব্যথা হলে কি করবেন? এ বিষয়ে আপনারা অনেকেই জানেন না। কিন্তু অনেক সময় বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যাথা হতে পারে। মাথাব্যথা যে কারণেই হোক না কেন মাথা ব্যথা হলে কি করবেন? এই সম্পর্কে অবশ্যই আপনার জানা উচিত।

  • অনেক সময় অতিরিক্ত আলোর কারণে মাথাব্যথা হতে পারে। তাই যদি এই কারণে মাথাব্যথা হয় তাহলে ঘরের আলো কমিয়ে দিন।
  • হঠাৎ করে মাথা ব্যথা শুরু হলে রগের দুটো পাশ ও ঘাড়ের কাছে যদি কিছুক্ষণ আঙ্গুলের ডগা দিয়ে ম্যাসাজ করেন তবে মাথা ব্যথা থেকে অনেকটাই আরাম পাওয়া যাবে।
  • মাথা ব্যথা কমানোর জন্য আঙ্গুলে এসেনশিয়াল ওয়েল লাগিয়ে কপালে এবং রগে মাসাজ করুন। এ ছাড়া সুগন্ধিযুক্ত তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটা কমে যায়।
  • দীর্ঘক্ষন ধরে মোবাইল ফোন অথবা কম্পিউটারের স্ক্রিনে বসে থাকার কারণে মাথাব্যথা হতে পারে। দীর্ঘ সময় ধরে মোবাইল অথবা ল্যাপটপের স্ক্রিনে বসে থাকলে চশমা ব্যবহার করুন।
  • অতিরিক্ত মাথা ব্যথা করলে চা অথবা কফি খেতে পারেন। চা এবং কফিতে রয়েছে উপস্থিত ক্যাফিন যা মাথার যন্ত্রনা কমাতে সাহায্য করে।

অতিরিক্ত মাথা ব্যথা হলে কি করবেন ও প্রতিকারের উপায় কি

বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যথা হতে পারে। মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ এ সম্পর্কে আমরা ইতিমধ্যেই জেনেছি। কারণ বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যাথা হতে পারে। অতিরিক্ত মাথা ব্যথা হলে কি করবেন ও প্রতিকারের উপায় কি? যাদের মাথা ব্যথা রয়েছে সাধারণত তাদের এই বিষয়গুলো জানা উচিত।

আরো পড়ুনঃ কোরআন তেলাওয়াত এর ফজিলত

অতিরিক্ত মাথা ব্যথা হলে কি করবেন ও প্রতিকারের উপায় কি তা জেনে নিনঃ

১। প্রথমে আমাদের মাথা ব্যাথার কারণ নির্ণয় করতে হবে। যদি অতিরিক্ত আলোর কারণে মাথাব্যথা হয় তাহলে অবশ্যই কম আলো যুক্ত জায়গায় থাকতে হবে। তাহলে মাথা ব্যথা অনেকটা কমে যাবে।

২। দীর্ঘ সময় ধরে মোবাইল অথবা কম্পিউটার স্ক্রিন এর সামনে যদি থাকা যায় তাহলে মাথা ব্যথা হয়ে থাকে তাই কম্পিউটার অথবা মোবাইল ব্যবহার করার সময় চশমা ব্যবহার করুন।

৩। অনেক সময় গরম পানিতে পা ডুবিয়ে রাখলে মাথা ব্যথা অনেকটা কমে যায়। পায়ে বাড়তি উত্তাপের সঞ্চার হলে সেখানে রক্ত ছুটে যায় ফলে আপনার মস্তিষ্কের রক্তনালীর উপর প্রেসার কমে যায়।

৪। মাথা ব্যথা করলে কপালে অথবা ঘাড়ে গরম সেঁক দিতে পারেন। আবার কারো ক্ষেত্রে উল্টোটা ঠান্ডা সেঁক দিলে অনেক সময় এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

৫। অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে অনেক সময় আমাদের মাথা ব্যথা হয়ে থাকে। তাই আমাদের অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না।

মাথা ব্যথা করার বিভিন্ন কারণ

মাথাব্যথার একটি কারণ রয়েছে এমনটি নয়। মাথা ব্যাথার অসংখ্য কারণ রয়েছে। আমাদেরকে প্রথমে মাথা ব্যথার কারণ সম্পর্কে জানতে হবে। তাহলেই আমরা মাথা ব্যথা থেকে নিজেকে বের করে আনতে পারব। তাই আপনাদের সুবিধার্থে মাথা ব্যথা করার বিভিন্ন কারণ নিচে উল্লেখ করা হলো।

  • টেনশনের কারণে
  • চোখের সমস্যার জন্য
  • মাইগ্রেনের ব্যথা
  • সাইনাসের ব্যথা
  • ব্রেন টিউমার

টেনশনের কারণে - সাধারণত বেশিরভাগ সময় টেনশনের কারণে আমাদের মাথা ব্যাথা শুরু হয়। টেনশনের কারণে যে মাথা ব্যথা হয় সাধারণত তা মাথার পেছনের দিকে হয়ে থাকে। এক্ষেত্রে ঘাড়ের সামান্য উপরে ব্যাথা হয়। প্রথমে মাথার এই অংশটি ভারী হয়ে যায়। তারপর ব্যথা হতে শুরু করে।

চোখের সমস্যার জন্য - সাধারণত চোখের সমস্যার ছোট বয়স থেকে দেখা যায়। অল্প বয়স থেকেই চোখের সমস্যা হলে প্রথমে এর রক্ষণ মাথা ব্যথার মধ্য দিয়ে প্রকাশ পায়। এক্ষেত্রে মাথার সামনের দিকে আরো নির্দিষ্ট করে বললে কপালে ব্যথা হয়।

মাইগ্রেনের ব্যথা - মাইগ্রেন এই শব্দটা সম্পর্কে এখন মোটামুটি ভাবে সকলেই পরিচিত। এটা একটি অন্যরকম রোগ। এ রোগে আক্রান্ত হলে যন্ত্রণার শেষ থাকে না। এই ব্যথা মাথার একটি নির্দিষ্ট অংশ হতে পারে আবার সেই ব্যথা মাথার ছড়িয়ে চোখের চারপাশেও হতে পারে।

সাইনাসের ব্যথা - সাইনাস বালা হয় মাথার ভেতরে থাকা ছোট ছোট বায়ুভর্তি কুঠুরি। এ বায়ু ভর্তি কুঠুরি মাথা হালকা রাখতে সাহায্য করে। তবে কোন সংক্রমণ এর কারণে মাথার ভেতরে এ অংশ সমস্যা তৈরি হয় যার কারণে মাথাব্যথা হয়ে থাকে।

ব্রেন টিউমার - ব্রেন টিউমার হলে অনেক সময় প্রচন্ড পরিমাণে মাথা ব্যথা করে বিশেষ করে মাথার ডান পাশের টেম্পোরাল লোবে টিউমার হলে সেই অংশ ব্যথা হয়। এরকম যে দিকে টিউমার হয় সেই দিকে ব্যথা হয়। টিউমার যদি আকারে বড় হয় তাহলে প্রচণ্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে।

আমাদের শেষ কথাঃ মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মাথার কোন দিকের ব্যাথা কোন রোগের লক্ষণ, মাথা ব্যথা হলে কি করবেন, অতিরিক্ত মাথা ব্যথা হলে কি করবেন ও প্রতিকারের উপায় কি? মাথা ব্যথা করার বিভিন্ন কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ কাঁচা খেজুরের উপকারিতা - কাঁচা খেজুরের রসের উপকারিতা

আপনি যদি মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই আপনার উক্ত বিষয়গুলো জেনে নেওয়া উচিত। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url