নাকের পলিপের চিকিৎসা কী

নাকের পলিপের চিকিৎসা কী? সাধারণত অনেকেই এই বিষয়টি জানতে চাই। কারণ বিভিন্ন কারণে আমাদের নাকের পলিপ দেখা দেয়। এক্ষেত্রে যদি নাকের পলিপের চিকিৎসা কী? এই সম্পর্কে জেনে রাখতে পারি তাহলে খুব সহজেই এ রোগ থেকে মুক্তি পেতে পারবো। তাই আজকের এই আর্টিকেলে নাকের পলিপের চিকিৎসা কী? বিষয়টি সম্পর্কে জানাবো।

আপনি যদি নাকের পলিপের চিকিৎসা কী? বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে নাকের পলিপের চিকিৎসা কী? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ নাকের পলিপের চিকিৎসা কী

নাকের পলিপ কি?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা নাকের পলিপ কি? এ বিষয়ে সম্পর্কে জানে না। যেহেতু আজকের এই আর্টিকেলে নাকের পলিপের চিকিৎসা কী? এই বিষয়ে আলোচনা করব সে হয়তো আমাদেরকে আগে নাকের পলিপ কি এ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আমাদের কাছে বর্তমান সময়ে নাকের পলিপ অতি পরিচিত একটি সমস্যা। সাধারণত এটি নাকের ভেতরকার এক ধরনের সমস্যা।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

অনেকেই মনে করে থাকে যে নাক বন্ধ থাকা মানেই নাকের পলিপ দেখা দেওয়া। কিন্তু এই ধারণাটি ভুল হ্যাঁ এটা সত্য যে নাকের পলিপ এর অন্যতম প্রধান লক্ষণ হল নাক বন্ধ থাকা। কিন্তু আরো বেশ কিছু কারণে নাক বন্ধ হতে পারে। সাধারণত নাকের পলিপ হলে আমাদের নাকের ভেতরকার মাংস বৃদ্ধি পায়। যদি সঠিক সময় এর চিকিৎসা করা না হয় তাহলে এই মাংস বৃদ্ধি পেয়ে সম্পূর্ণ নাক ঢেকে যায়।

বেশ কিছু কারণে নাকের পলিপ হয়ে থাকে। সাধারণত এ কারণগুলোর মধ্যে প্রধান যে কারণটিকে বিবেচনা করা হয় সেটি হল এলার্জিজনিত সমস্যা। যদি কারো নাকের এলার্জি থাকে দীর্ঘদিন ধরে তাহলে তার ক্ষেত্রে নাকের পলিপ হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। এছাড়া নাকের ধুলোবালি প্রবেশ করলে নাকের ভেতরে ইনফেকশন তৈরি হয় যার কারণে নাকের পলিপ হতে পারে।

কেন নাকের পলিপ হয়ে থাকে

নাকের পলিপের চিকিৎসা কী? সাধারণত এই বিষয়টি জানার আগে আমাদেরকে কেন নাকের পলিপ হয়ে থাকে বিষয়টি জেনে নিতে হবে। কারণ আপনি যে রোগের চিকিৎসা করবেন সেই রোগ সম্পর্কে যদি না জানেন তাহলে আপনি কখনোই সেই রোগের চিকিৎসা করতে পারবেন না সঠিকভাবে। যদি প্রাথমিক অবস্থাতে এই রোগ নির্ণয় করা যায় তাহলে আপনি ঘরে বসেই এই রোগের চিকিৎসা করতে পারবেন।

ইতি মধ্যেই জেনেছি যে নাকের পলিপ হল নাকের মাংস বৃদ্ধি পাওয়ার একটি সমস্যা। বেশ কিছু কারণে নাকের পলিপ হয়ে থাকে। তবে নাকের পলিপ হওয়ার আসল কারণ সম্পর্কে জানার জন্য এখনো এই বিষয়টি নিয়ে গবেষণা চলমান রয়েছে। তবে বেশিরভাগ চিকিৎসকগণ নাকের পলিপ হওয়ার প্রধান কারণ হিসেবে বিবেচনা করে থাকেন এলার্জিকে।

এই এলার্জি নাকের ভেতরে ধুলোবালি প্রবেশ করার কারণে হয়ে থাকে। অথবা কেউ যদি অতিরিক্ত ধোয়ার মধ্যে প্রবেশ করে তাহলে তার নাকের এলার্জি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর যাদের নাকের মধ্যে এলার্জি রয়েছে সাধারণত তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়। নাকের ভেতরে এলার্জি হলে এর ভেতরে ইনফেকশন তৈরি হয়।

সাধারণত এই ইনফেকশন এর কারণেই নাকের পলিপ বেড়ে যায়। যদি এলার্জির কারণে ইনফেকশন হয়ে থাকে তাহলে নাকের ভেতরের রক্তনালী গুলো অস্থিরতা তৈরি করে যার ফলে অনেক সময় নাকের পলিপ তৈরি হয়। যাদের নাকের এলার্জি রয়েছে সাধারণত তাদের মধ্যে বেশিরভাগ মানুষের হাঁপানি রোগ রয়েছে এবং হাঁপানি রোগ হলেই নাকের পলিপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

নাকের পলিপের চিকিৎসা কী

এখন আমরা আমাদের আর্টিকেলের মূল আলোচনার বিষয় নাকের পলিপের চিকিৎসা কী? তা সম্পর্কে জানব। বর্তমানে আধুনিক চিকিৎসায় সকল রোগের চিকিৎসা রয়েছে। যেকোনো রোগ যদি সঠিক সময় নির্ণয় করা হয় তাহলে খুব সহজেই এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। যারা নাকের পলিপের সমস্যায় ভুগে থাকেন সাধারণত তাদেরকে নাকের পলিপের চিকিৎসা কী? এ বিষয়গুলো আগে থেকেই জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ অতিরিক্ত ঋতুস্রাব হওয়ার ১৫ টি কারণ - অতিরিক্ত মাসিক বন্ধ করার ১০টি উপায়

বিশেষ করে যাদের নাকের এলার্জির সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এ ধরনের সমস্যা বেশি দেখা দেয়। নাকের পলি ফলে প্রাথমিক চিকিৎসা হিসেবে ধুলোবালি এবং ধোঁয়া থেকে বিরত থাকার কথা বলা হয়। বাইরে গেলে নাকে মাস্ক ব্যবহার করতে বলা হয়। যদি নাকের পলিপ প্রাথমিক অবস্থায় ধরা পড়ে তাহলে এক ধরনের স্পেরে রয়েছে যাকে নাকের স্টেরয়েড জাতীয় স্প্রে হিসেবে ব্যবহার করা হয়।

যদি প্রাথমিক অবস্থায় নাকের পলিপ থেকে মুক্তি পেতে চান তাহলে এই স্প্রে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে আপনার নাকের মধ্যে থাকা অতিরিক্ত মাংস কমাতে কার্যকরী ভূমিকা রাখবে। যদি নাকের পলিপ সম্পন্ন নাক দেখে ফেলে তাহলে ওষুধ খেয়ে কোন কাজে দেবে না এটিকে অপারেশন এর মাধ্যমে অপসারণ করতে হবে। এর জন্য আপনাকে একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অপারেশন করার মাধ্যমে নাকের ভেতরকার অংশটুকু কিছুটা দূরে করা সম্ভব হয়। সাধারণত এই অপারেশন করতে হলে রোগীকে অজ্ঞান করে আরো ভালোভাবে পলিপগুলো থেকে মুক্তি দেওয়া যায়। আধুনিক চিকিৎসা ব্যবস্থায় নাকের পলিপ এর সর্বশেষ চিকিৎসা হলো এন্ডোস্কোপের মাধ্যমে নাকের পলিপ গুলো শিকড় থেকে অর্থাৎ যেখান থেকে উৎপন্ন হয় সেই স্থান থেকে তুলে ফেলা হয়।

নাকের পলিপ এর উপসর্গ

আমরা ইতিমধ্যেই আমাদের অতি পরিচিত একটি রোগ নাকের পলিপের চিকিৎসা কী? সে সম্পর্কে জেনেছি। কিন্তু আপনি কি নাকের পলিপের উপসর্গ সম্পর্কে জানেন? যদি বিষয়টি সম্পর্কে আপনি অবগত না হয়ে থাকেন তাহলে আপনার উচিত প্রথমে নাকের পলিপ নির্ণয় করার জন্য এই রোগের উপসর্গ সমূহ সম্পর্কে জেনে নেওয়া। নাকের পলিপ হলে বেশ কিছু প্রাথমিক উপসর্গ আগেই প্রকাশ পাই। যেগুলোকে আমরা খুবই সাধারণ মনে করে থাকি।

  • প্রাথমিক পর্যায়ে নাকের পলিপ রোগের না দিয়ে অতিরিক্ত পরিমাণে সর্দি বের হতে পারে। অনেকের ক্ষেত্রে নাকের এই সর্দি সামনের দিকে চলে আসে। আবার অনেকের ক্ষেত্রে পেছনের দিকে চলে যায় যার ফলে বারবার গলা পরিষ্কার করার প্রয়োজন হতে পারে।
  • নাকের পলিপ হলে অতিরিক্ত পরিমাণে হাঁচি হতে পারে। সাধারণত অল্প ধুলোবালি এবং ধোঁয়ার মধ্যে প্রবেশ করলেই প্রচন্ড পরিমাণে হাঁচি হয়ে থাকে।
  • নাকের পলি ফলে সিগারেটের ধোঁয়া এবং রান্না ঘরের ধোঁয়া একেবারে সহ্য করা যায় না।
  • নাকের পলিপ হওয়ার ফলে নাকের ভেতরকার ঘ্রাণ শক্তি অনেকটাই কমে যায়।
  • নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার ফলে নাকের ভেতরকার দুর্গন্ধ বেশি পাওয়া যায়।
  • প্রাথমিক পর্যায়ে নাকের পলিপ হলে মাথা ব্যথা থাকতে পারে।
  • তবে নাকের পলিপ ধীরে ধীরে যত বড় হবে মাথাব্যথা বেশি বাড়তে থাকবে।
  • অনেক রোগীদের ক্ষেত্রে দেখা যায় যে গলা অতিরিক্ত পরিমাণ খুসখুস করে এর সাথে হালকা পরিমাণে কাছে থাকতে পারে।
  • অনেকের ক্ষেত্রেই মুখে স্বাদ কমে যায়। আবার শ্বাস-প্রশ্বাস নিতে অনেক সমস্যা হতে পারে।

নাকের পলিপের চিকিৎসা কীঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে নাকের পলিপ কি? কেন নাকের পলিপ হয়ে থাকে? নাকের পলিপের চিকিৎসা কী? নাকের পলিপ এর উপসর্গ সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই এই রোগে ভুগে থাকি তাই আমাদের সকলকেই এ রোগের চিকিৎসা সম্পর্কে জানার আগে এর কারণ এবং উপসর্গসমূহ জেনে নিতে হবে। আমি আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ব্লাড ক্যান্সার থেকে মুক্তির ১০ টি উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url