মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয়

প্রিয় বন্ধুরা মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় তা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন। আমরা সবাই চাই যে আমাদের মুখ ভালো থাকুক কিন্তু বিভিন্ন কারণে মুখে ব্রণ হয়ে থাকে এবং মুখ দেখতে অনেক খারাপ হয়ে যায় তাই আপনার জানা প্রয়োজন মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় এবং তা ভালো করার উপায়। 
মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয়

তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় এবং ভালো করার উপায়। মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় চিরতরে ব্রণ থেকে মুক্তির উপায় গুলো কি কি এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি এই সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয়  

মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় 

কম বেশি সবার মুখেই ব্রণ উঠে থাকে কিন্তু আপনি কি জানেন মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় সেই কারণগুলো কি হয়তো নিশ্চয়ই জানেন না। কিন্তু আপনার জানা প্রয়োজন মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় তাহলে আপনি যদি আগে থেকে কারণ গুলো জেনে থাকেন তাহলে সতর্ক থাকতে পারবেন এবং যদি সতর্ক থাকেন তাহলে পরবর্তীতে আপনার আর মুখে ব্রণ উঠবে না। 

মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় সেই কারণগুলো হলঃ 

  • হরমোন জনিত সমস্যা
  • জিনগত সমস্যা
  • অতিরিক্ত ধূমপান
  • ঘুম না হওয়া
  • অনিয়মিত খাদ্যাভাস
  • মানসিক চাপ
  • প্রসাধনী

হরমোন জনিত সমস্যাঃ মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় তার মধ্যে প্রথমটি হল হরমোন জনিত সমস্যার কারণে। অনেকের বিভিন্ন রকম হরমোন জনিত সমস্যা থাকে আর এই সমস্যার কারণে তাদের মুখের বিভিন্ন স্থানে ব্রণ হয়ে থাকে। 

জিনগত সমস্যাঃ অনেকের জিনগত সমস্যার কারণে মুখের মধ্যে ব্রণ হয়ে থাকে। জিনগত সমস্যা বলতে কারো যদি বাবা-মায়ের এরকম সমস্যা থেকে থাকে তাহলে এতে করে তাদের সন্তানের এরকম ব্রণের সমস্যা হয়ে থাকে। 

অতিরিক্ত ধূমপানঃ অনেকে রয়েছে অতিরিক্ত ধূমপান এবং নেশা জাতীয় দ্রব্য সেবন করে থাকেন আর এই গুলো নেশা জাতীয় জিনিস অতিরিক্ত সেবন করার ফলে অনেকের মুখের বিভিন্ন স্থানে ব্রণ হয়ে থাকে। তাই কখনোই অতিরিক্ত নেশা করবেন না। এতে করে শুধু মুখে ব্রণই নয় শরীর ও ধ্বংস হয়ে যায়।

ঘুম না হওয়াঃ অনেক ছেলে মেয়ে রয়েছে যাদের অতিরিক্ত রাত জাগার অভ্যাস হয়েছে অতিরিক্ত রাত জেগে থাকা এবং না ঘুমানোর জন্য মুখের বিভিন্ন স্থানে ব্রণ বের হয়ে থাকে। তাই চেষ্টা করবেন অতিরিক্ত রাত না জাগার। 

আরো পড়ুনঃ কোরআন তেলাওয়াত এর ফজিলত

অনিয়মিত খাদ্যাভাসঃ মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় আরো একটি হলো অনিয়মিত খাদ্যভাস। অনেক ছেলেমেয়ে রয়েছে যারা সঠিক সময় এবং নিয়মিত খাবার খেয়ে থাকে না আর সেজন্য তাদের মুখে ব্রণ বের হয়ে থাকে।  

মানসিক চাপঃ মুখে ব্রণ বের হওয়া সবচেয়ে বেশি একটি অন্যতম কারণ হলো অতিরিক্ত মানসিক চাপ। আপনি যখন কোন বিষয় নিয়ে অতিরিক্ত মানুষের চাপের মধ্যে থাকবেন এবং অতিরিক্ত বেশি দুশ্চিন্তা করবেন তখন আপনার মুখের বিভিন্ন স্থানে ব্রণ বের হবে। তাই চেষ্টা করবেন অতিরিক্ত মানসিক চাপ থেকে মুক্ত থাকার। 

প্রসাধনীঃ মুখের বিভিন্ন স্থানে ব্রণ হওয়ার আরেকটি কারণ হলো অতিরিক্ত প্রসাধনী মুখে ব্যবহার করা যেমন বিভিন্ন ক্রিম ফেসওয়াশ এবং মেকআপ করার অনেক জিনিসপত্র রয়েছে সেগুলো যদি আপনি অতিরিক্ত মুখে ব্যবহার করেন তাহলে এতে করে মুখে ব্রণ বের হওয়ার সম্ভাবনা থাকে। আর এখন বাজারে অনেক নকল জিনিস বিক্রি হয় সেগুলো ব্যবহার করলে আপনার মুখে ব্রণ বের হবে তাই এগুলো প্রসাধনী ব্যবহার করার আগে ভালোভাবে যাচাই করে নিবেন এগুলো আসল কিনা। 

কোন হরমোনের কারণে ব্রণ হয় 

কোন হরমোনের কারণে ব্রণ হয় এটা অনেকে জানতে চেয়ে থাকেন আসলে একটা ছেলে এবং মেয়ের যখন বয়সন্ধিকাল শুরু হয় তখন তাদের বিভিন্ন রকম হরমোন জনিত পরিবর্তন দেখা দেয় আর এই হরমোন জনিত পরিবর্তনের ফলে মুখে ব্রণ বের হয়ে থাকে। 

যেমন মেয়েদের ক্ষেত্রে যখন মেয়েদের ঋতুস্রাব হয় তখন এই কারণে মেয়েদের মুখে ব্রণ বের হয়ে থাকে। এছাড়া আরো অনেক রকম হরমোন জনিত পরিবর্তন দেখা দেয় আর সেগুলোর ফলেই মূলত মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে। 

মেয়েদের মুখে ব্রণ কেন হয় 

মেয়েদের মুখে ব্রণ কেন হয় মেয়েদের মুখে বিভিন্ন কারণে ব্রণ বের হয়ে থাকে যেমন সবচেয়ে বেশি যে কারণটি হল সেটি হলো বয়সন্ধিকালে বিভিন্ন রকম হরমোন জনিত পরিবর্তন দেখা দেয় আর এই পরিবর্তনের ফলে মেয়েদের মুখে ব্রণ বের হয় আবার মেয়েদের মুখে ব্রণ বের হওয়ার আরো কয়েকটি কারণ হলো অনেক মেয়ে রয়েছে মুখের তেমন যত্ন নেয় না আর এই অযত্নের ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে।

আরো পড়ুনঃ সরূপচর্চায় মুলতানি মাটি ব্যবহারের ১৫টি নিয়ম

আবার অনেক মেয়ে রয়েছে যারা তাদের মুখে বিভিন্ন রকম প্রসাধনী ব্যবহার করে থাকে যেমন বিভিন্ন কোম্পানির ফেসওয়াশ ক্রিম এছাড়াও মেকআপ করতে গিয়ে তারা বিভিন্ন রকম জিনিস ব্যবহার করে থাকে আর এগুলো অতিরিক্ত ব্যবহারের ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে। আবার অনেক মেয়ে রয়েছে যাদের রাত জাগার অভ্যাস রয়েছে এই অতিরিক্ত রাত জাগার ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে। 

ছেলেদের মুখে ব্রণ হওয়ার কারণ 

মেয়েদের তুলনায় ছেলেরা তাদের ত্বকের যত্ন কম করে থাকে এবং ছেলেরা বিভিন্ন কাজের জন্য বাইরে থাকে এতে করে তাদের মুখে অনেক ধুলো ময়লা পড়ে আর এই ধুলো ময়লা যখন মুখের মধ্যে পড়ে তখন এগুলো থেকে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায় আর সেই কারণে ছেলেদের মুখে ব্রণ বের হয়ে থাকে। এছাড়াও বয়সন্ধিকালে ছেলেদের বিভিন্ন হরমোন জনিত পরিবর্তন দেখা দেয় আর এই হরমোন জনিত পরিবর্তন এর ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে।

আবার ছেলের অনেক সময় বাইরে খাবার খাই আর বাইরে অতিরিক্ত ভাজা পোড়া জাতীয় খাবার খাওয়ার ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে। আবার অনেক ছেলে রয়েছে যারা পানি কম খাই এবং সঠিক সময় ঘুমায় না সঠিকভাবে শরীরের যত্ন নেওয়ার ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকে। 

আবার বিভিন্ন রকম কোম্পানির প্রসাধনী ব্যবহার করার ফলে মুখে ব্রণ হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন ঋতু পরিবর্তনের ফলে মুখে ব্রণ বের হয়ে থাকে। আশা করছি জানতে পারলেন ছেলেদের মুখে ব্রণ হওয়ার কারণ কি কি? 

চিরতরে ব্রণ থেকে মুক্তির উপায় 

মুখে ব্রণ বের হওয়ার পরে মুখের ত্বক নষ্ট হয়ে যায় এতে করে অনেকেই চিন্তিত হয়ে পড়ে। কিন্তু অতিরিক্ত চিন্তা করার ফলে আর বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে তাই আপনার জানা প্রয়োজন চিরতরে ব্রণ থেকে মুক্তির উপায় এই উপায় গুলো যদি আপনি অবলম্বন করতে পারেন তাহলে আপনার মুখের ব্রণ চিরতরে ভালো হয়ে যাবে। চিরতরে ব্রণ থেকে মুক্তির উপায় গুলো হলো। 

১। ব্রণ থেকে চিরতরে মুক্তি পেতে চাইলে প্রতিদিন বেশি বেশি পানি পান করার অভ্যাস তৈরি করুন।আপনি যত বেশি পানি পান করতে পারবেন এতে করে তত আপনার ত্বক ভালো থাকবে এবং মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকবে না। আর যদিও মুখে ব্রণ থাকে তাহলে সেগুলো ভালো হয়ে যাবে। 

২। চিরতরে ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে অতিরিক্ত মানসিক চাপ কমিয়ে ফেলুন কারণ অতিরিক্ত মানসিক চাপের ফলে মুখের মধ্যে ব্রণ বের হয়ে থাকি আপনি যদি অতিরিক্ত মানসিক চাপ থেকে মুক্ত থাকতে পারেন তাহলে আপনার মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকবে না। 

আরো পড়ুনঃ আর্টিকেল লেখার জন্য সেরা ২০টি টিপস

৩। চিরতরে ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে প্রত্যেক দিন কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমাতে হবে আপনি যদি প্রত্যেক দিন ৭-৮ ঘন্টা ঘুমান তাহলে আপনার শরীর ঠিক থাকবে এবং আর কখনো ব্রণ বের হবে না। 

৪। লেবুর রস এবং ডিম ব্যবহার করতে পারেন মুখে প্রথমে একটি লেবু কেটে নিবেন এবং সেই লেবুর রসগুলো সুন্দর করে মুখের উপর অর্থাৎ ব্রণ আছে সেগুলোর সুন্দর করে লাগাবেন লেবুর রস এবং এরপরে একটি ডিম নিবেন ডিমের সাদা অংশ গুলো সুন্দরভাবে ব্রণের অর্থাৎ মুখের উপর লাগিয়ে দিবেন এভাবে কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে ধুয়ে ফেলবেন তাহলে এতে করে আপনার মুখের ব্রণ ভালো হয়ে যাবে চিরতরে। 

৫। বিভিন্ন রকম প্রসাধনী ব্যবহার করার ফলে এবং বিভিন্ন রকম ঔষধ জীবনে ফলে অনেক সময় আমাদের মুখে ব্রণ বের হয়ে থাকে তাই বিভিন্ন রকম প্রসাধনী ব্যবহার করার আগে অথবা বিভিন্ন রকম ঔষধ সেবনের আগে অবশ্যই একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করুন তারপরে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সবকিছু ব্যবহার করার চেষ্টা করুন তাহলে কখনোই আপনার মুখে ব্রণ বের হবে না। 

মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয়ঃ শেষ কথা 

মুখের বিভিন্ন স্থানে যে কারণে ব্রণ হয় কোন হরমোনের কারণে ব্রণ হয় মেয়েদের মুখে ব্রণ কেন হয় ছেলেদের মুখে ব্রণ হওয়ার কারণ চিরতরে ব্রণ থেকে মুক্তির উপায় কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষন থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url