বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়

বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? এই বিষয়টি আমরা অনেকেই জানিনা। মানুষ হিসেবে আমাদের বিপদ-আপদ লেগেই থাকে। আমরা যদি বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? এ বিষয়টি জানতে পারি তাহলে খুব সহজে আল্লাহ তায়ালার কাছে দোয়া চাইতে পারবো। এই আর্টিকেলে বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? সেগুলো আলোচনা করব।

তাহলে চলুন দেরি না করে ঝটপট বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়

বিপদে পড়লে কি দোয়া পড়তে হয় - বিপদ থেকে মুক্তির দোয়া আরবিতে

বিপদ এবং বিভিন্ন রকম সমস্যা থেকে বাঁচতে আল্লাহ তাআলা আমাদেরকে বিভিন্ন দোয়া এবং আমল শিখিয়ে দিয়েছেন। সাধারণত আল্লাহ তায়ালা আমাদের পরীক্ষা নেওয়ার জন্য বিভিন্ন বিপদের মধ্যে ফেলে থাকেন। বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? এ ধরনের প্রশ্ন অনেকে করে থাকে। বিপদ থেকে মুক্তির দোয়া আরবিতে জানা অত্যন্ত জরুরী। বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? তা নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃবাচ্চা হওয়ার কত দিন পর স্ত্রী সহবাস করা যায়?

বিপদ থেকে বাঁচার জন্য ক্ষমা প্রার্থনা করতে হয় আল্লাহর কাছে। আবদুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত আছে, রাসুল সাঃ সকাল-সন্ধ্যার কখনো নিম্নোক্ত এই সব দোয়া পড়া বাদ দিতেন না।

আরবিঃ اللهم إني أسألك العافية في ديني ودنياي وأهلي ومالي، اللهم استر عوراتي وآمن روعاتي واحفظني من بين يدي ومن خلفي وعن يميني وعن شمالي ومن فوقي، وأعوذ بعظمتك أن أغتال من تحتي

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফিয়াতা ফি দ্বীনি ওয়া দুনইয়া-য়া, ওয়া আহলি ওয়ামালি, আল্লাহুম্মাসতুর আওরাতি, ওয়ামিন রাওআতি, আল্লাহুম্মাহফাজনি মিন বাইনি ইয়াদাইয়া ওয়া মিন খালফি, ওয়ান ইয়ামিনি ওয়ান শিমালি ওয়া মিন ফাওকি, ওয়া আউজুবিকা বিআজমাতিকা আন আগতালা মিন তাহতি।

অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে আমার দ্বীন-দুনিয়া, পরিবার ও ধন-সম্পদের নিরাপত্তা কামনা করছি। হে আল্লাহ! আমার দোষ-ত্রুটি গোপন রাখুন, আমার সৌন্দর্যগুলো নিরাপদ রাখুন। হে আল্লাহ আমাকে আমার সামনে-পেছনে, আমার ডানে-বামে ও ওপরের দিক থেকে রক্ষা করুন। আমি আপনার কাছে আপনার মহত্ত্বের অসিলায় আমার নিচ দিকে গুম হয়ে যাওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি। {নাসায়ি, হাদিসঃ ৫৫৩০, আবু দাউদ, হাদিসঃ ৫০৭৪}

আরবিঃ اللهمَّ إنِّي أعُوذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ، وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الْأَعْدَاءِ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাহদিল বালা-ই, ওয়া দারাকিশ শাকা-ই, ওয়া সু-ইল কদা-ই, ওয়া শামাতাতিল আ‘দা-ই।

অর্থঃ হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই কঠিন বিপদ, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং শত্রুর আনন্দিত হওয়া থেকে।

কোন সূরা পড়লে বিপদ দূর হয়

যারা প্রশ্ন করে থাকে কোন সূরা পড়লে বিপদ দূর হয়? তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। মাছের পেটে নবী ইউনুস আঃ নিম্নোক্ত দোয়াটি পাঠ করেছিলে এবং আল্লাহ তাকে সেই বিপদ থেকে মুক্তি দিয়েছিলেন। যদি কোনো মুসলিম ব্যক্তি বিপদে পড়ে নিম্নোক্ত দোয়াটি পাঠ করে, মহান আল্লাহ তা কবুল করবেন এবং তাকে বিপদ থেকে মুক্তি দেবেন। {আহমাদ, তিরমিজি}

কোন সূরা পড়লে বিপদ দূর হয় তা নিচে উল্লেখ করা হলোঃ

বাংলা উচ্চারণঃ লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ্ জালিমীন।

অর্থঃ (হে আল্লাহ!) আপনি ছাড়া কোনো উপাস্য নেই। আমি আপনার পবিত্রতা ঘোষণা করছি। অবশ্যই আমি অপরাধী। {সূরা আম্বিয়াঃ আয়াত ৮৭}

মহান আল্লাহ বলেন, আমি নবী ইউনুসের প্রার্থনা মঞ্জুর করেছি। তাকে দুঃখ থেকে মুক্তি দিয়েছি। অনুরূপভাবে যে মুমিনরা এ দোয়া পড়বে আমি তাদেরও বিভিন্ন দুঃখ-দুর্দশা ও বিপদ থেকে মুক্তি দিব। {সূরা আম্বিয়াঃ আয়াত ৮৮}

বিপদে পড়লে কি করতে হয়

বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? বিপদে পড়লে কি করতে হয়? এ ধরনের প্রশ্ন সাধারণত মানুষ যখন বিপদে পড়ে তখন করে থাকে। আপনি যখন বিপদে পড়বেন সাধারণত তখন মানুষের উপকারিতার আশা ছেড়ে দিয়ে আল্লাহ তাআলার কাছে দোয়া এবং সাহায্য চাইবেন। একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের প্রধান কাজ হলো এটি।

বিপদে পড়লে কি করতে হয় তা নিচে উল্লেখ করা হলোঃ

১। বিপদে পড়লে কখনো বিচলিত হওয়া যাবে না এটা কে আল্লাহ তাআলার দেওয়া একটি রহমত মনে করতে হবে।

২। মনে করতে হবে আল্লাহ তা'আলা আপনার কোন পাপ এবং অন্যায় কাজের জন্য আপনাকে এই বিপদ দিয়েছেন। তাই আল্লাহ তায়ালার কাছে সবসময় ক্ষমা চাইতে হবে।

৩। যে বিপদে পড়েছেন সেখান থেকে পরিত্রান পাওয়ার জন্য আল্লাহতালার কাছে অনবরত ক্ষমা চাইতে হবে এবং আল্লাহতালার কাছে কখনো বিপদ চাওয়া যাবে না।

৪। যে কোন বিপদ আসুক না কেন সব সময় ধৈর্য ধারণ করতে হবে। বিপদে পড়লে কখনো হায় হুতাশ করা যাবে না।

৫। বিপদের সময় বেশি বেশি আল্লাহ তায়ালাকে স্মরণ করতে হবে। কোনভাবেই ইবাদত বন্দেগী বা অথবা আল্লাহতালার জিকির বন্ধ করা যাবে না।

৬। বিপদে পড়লে অনেকগুলো দোয়া রয়েছে আমরা ইতিমধ্যে সেগুলো উপরে আলোচনা করেছি অবশেষে সেগুলো আল্লাহতালার কাছে করবেন।

৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া

৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া রয়েছে। আল্লাহ তায়ালা যেমন আমাদেরকে বিপদ দিয়ে থাকেন তেমন তিনি ছাড়া আর কেউ আমাদেরকে বিপদ থেকে উদ্ধার করতে পারে না। ৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

বাংলা উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু, লা শারিকা লাহু, লাহুল মুলক, ওয়ালাহুল হামদ, ইউহই ওয়া-ই মিতু, বিয়াদিহিল খাইর, ওহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির।

বাংলা অর্থঃ আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই। তিনি একক তাঁর কোন শরীক নেই। তার জন্যই বাদশাহী ও রাজত্ব এবং তার জন্যই সমস্ত প্রশংসা। তিনি জীবন দেন, মৃত্যু দেন। তিনি জীবিত আছেন, মারা যাবেন না কখনই। সমস্ত কল্যাণ তার নিয়ন্ত্রণে এবং তিনি সমস্ত জিনিসের উপর ক্ষমতাবান।

আরবি উচ্চারণঃ لاحول ولاقوة الا بالله ولاملجا ولامنجا من الله الا اليه 

বাংলা উচ্চারণঃ লা হাউলা ওয়া লা কুওয়াতা ইল্লা বিল্লাহি ওয়ালা মালজাআ ওয়ালা মানজাআ মিনাল্লাহি ইল্লাহ ইলাইহি।

সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া দরুদ

যেহেতু বিপদ আল্লাহতালার পক্ষ থেকে আসে আমাদের পরীক্ষার স্বরূপ। সেহেতু বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়? এ বিষয়গুলো সম্পর্কে আমাদের অবশ্যই জেনে থাকা উচিত। সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া দরুদ রয়েছে। সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া দরুদ নিচে বিস্তারিত উল্লেখ করা হলো।

আরবি উচ্চারণঃ حَسْبُنَا اللهُ وَنِعْمَ الْوَكِيْل – نِعْمَ الْمَوْلِى وَ نِعْمَ النَّصِيْر

উচ্চারণঃ হাসবুনাল্লাহু ওয়া নেমাল ওয়াকিল, নেমাল মাওলা ওয়া নেমান নাছির।

অর্থঃ আল্লাহ তাআলাই আমাদের জন্য যথেষ্ট, তিনি কতই না উত্তম কাজ সম্পাদনকারী। আল্লাহ তাআলাই হচ্ছে উত্তম অভিভাবক এবং উত্তম সাহায্যকারী।

আরবি উচ্চারণঃ لَا حَوْلَ وَلَا قُوَّةَ إلَّا بِالله

উচ্চারণঃ লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহ।

অর্থঃ আল্লাহর সাহায্য ব্যতিত কোনো উপায় নেই আর কোনো ক্ষমতাও নেই।

আরবি উচ্চারণঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَ أَعُوذُ بِكَ مِنَ الْعَجْزِ وَالْكَسَلِ، وَ أَعُوذُ بِكَ مِنَ الْبُخْلِ وَالْجُبْنِ، وَ أَعُوذُ بِكَ مِن ضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউজুবিকা মিনাল আজযি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজুবিকা মিন দ্বালায়িদ দাইনি ওয়া ক্বাহরির রিজাল। {তিরমিজি}

অর্থঃ হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় চাই দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। {বুখারি, মুসলিম, তিরমিজি ও মিশকাত}

আরবি উচ্চারণঃ أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ - أَستَغْفِرُ اللهَ

উচ্চারণঃ আস্তাগফিরুল্লাহ; আস্‌তাগফিরুল্লাহাল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কইয়্যুমু ওয়া আতুবু ইলায়হি।'

অর্থঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি। আমি ওই আল্লাহর কাছে ক্ষমা চাই, যিনি ছাড়া প্রকৃতপক্ষে কোনো মাবুদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছেই (তাওবাহ করে) ফিরে আসি।

বিপদ থেকে মুক্তির নামাজ

বিপদ থেকে মুক্তির নামাজ রয়েছে। আল্লাহ তায়ালা মানুষকে বিভিন্ন সময় বিপদ দিয়ে পরীক্ষা করেন। অনেক সময় গুনাহের কাফফারা হিসেবেও বিপদ অবতীর্ণ হয়। তবে বান্দার কর্তব্য হচ্ছে, বিপদে পড়লে সঙ্গে সঙ্গে আমল, তওবা ও ইস্তেগফার বাড়িয়ে দেওয়া। নবীজি সাঃ সাহাবায়ে কেরামকে বিপদের সময় নামাজের আমল শিক্ষা দিয়েছেন। এ নামাজকে "সালাতুল হাজত" বলা হয়।

সালাত অর্থ নামাজ, আর হাজত অর্থ প্রয়োজন। সুতরাং মূল অর্থ হলোঃ প্রয়োজনের মুহূর্তের নামাজ। আর ইসলামী পরিভাষায় বান্দার যেকোনো বিপদ মুক্তির জন্য বা সমস্যা সমাধানে দুই রাকাত নামাজ পড়ে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করাকে সালাতুল হাজত বলে। এ নামাজের সংখ্যা দুই রাকাত এবং তা পড়া মুস্তাহাব।

আরো পড়ুনঃ কোরআন তেলাওয়াত এর ফজিলত

সালাতুল হাজত বিপদগ্রস্ত বান্দার খাঁটি সহযোগী। বিপদেই বন্ধুর পরিচয় পাওয়া যায়। দুনিয়ার মসিবতে বন্ধুর সহযোগিতার অভাব হতে পারে, কিন্তু সৃষ্টিকুলের শ্রেষ্ঠ বন্ধু ও মহান প্রতিপালক আল্লাহর সাহায্যের দরজা বন্ধ হয় না। দরবারে এলাহির সাহায্যের দরজা সর্বদা বান্দার জন্য উন্মুক্ত। আশা করি বিপদ থেকে মুক্তির নামাজ সম্পর্কে জানতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ বিপদে পড়লে কি দোয়া পড়তে হয়

আজকের এই আর্টিকেলে, বিপদ থেকে মুক্তির নামাজ, সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া দরুদ, ৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদে পড়লে কি করতে হয়? কোন সূরা পড়লে বিপদ দূর হয়? বিপদ থেকে মুক্তির দোয়া আরবিতে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আর কোন সমস্যা থাকবে না। বিপদে পড়লে উক্ত দোয়াগুলো আল্লাহতালার কাছে করতে পারেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url