ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী

ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয়টি জানার জন্য আপনি এই পোস্টটি পড়তে এসেছেন। তার মানে আমি ধরে নিচ্ছি যে, ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয়ে আপনার কোন ধারনাই নেই। তাহলে চলুন ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয় নিয়ে আজকে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক। 

ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয়টি সম্পূর্ণ রূপে জানতে নিচের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তবে ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয়ে সম্পর্কে জানার আগে ফেসবুক বুস্ট এবং এড ক্যাম্পেইন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা অত্যন্ত জরুরী। তাই আজকে শুধু ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয় সম্পর্কেই আলোচনা করব না এর পাশাপাশি ফেসবুক বুস্ট ও এড ক্যাম্পেইনের যথাযথ ধারণা দেওয়ার চেষ্টা করব। 

পেজ সূচিপত্রঃ 

ফেসবুক বুস্ট কি

ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এ বিষয় সম্পর্কে জানার আগে প্রথমে আমরা যে বিষয় সম্পর্কে জানার চেষ্টা করব সেটি হচ্ছে ফেসবুক পেজ বুস্ট। চলুন একটি পূর্ণাঙ্গ ধারণা নেওয়া যাক ফেসবুক বুস্ট কি। ফেসবুক বুস্ট এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার তৈরি কৃত সকল কন্টেন্টকে নির্দিষ্ট দর্শকের কাছে পৌঁছে দিতে পারবেন ফেসবুক টিমকে কিছু অর্থ প্রদান করে। যার ফলে ফেসবুক টিম নিজে থেকে আপনার কনটেন্টগুলো প্রচার করে থাকেন। 
তবে আপনি যদি একজন কনটেন্ট ক্রিয়েটর কিংবা কনটেন্ট নির্মাতা হয়ে থাকেন তাহলে ফেসবুক পেজ বা ফেসবুক আইডিতে আপনার কনটেন্ট গুলো মার্কেটিং করার জন্য এবং দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ফেসবুক বুস্ট একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যার ফলে অতি অল্প সময়ে আপনি আপনার দর্শকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠতে পারেন। 

ফেসবুকে এড ক্যাম্পেইন কি

ফেসবুকে এড ক্যাম্পেইন বলতে কি বুঝায় এ সম্পর্কে যে ধারণাটি বহুল প্রচলিত সেটি হচ্ছে আপনি ফেসবুকে একটি এড তৈরি করে সেটি ক্যাম্পেইনের মাধ্যমে আপনার অডিয়েন্স বৃদ্ধি করতে পারবেন। আর এই এড ক্যাম্পেইন ফ্রি অথবা পেইড দুটি মাধ্যমেই করতে পারেন। ক্যাম্পেইন মূলত এমনভাবে করা হয় যে আপনি কোন একজন অতিথিকে নিয়ে এসে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে আপনার দর্শকদের সাথে একটি যোগাযোগ তৈরি করে নিতে পারেন। 
তবে ফেসবুকে এড ক্যাম্পেইনের যে দুটি মাধ্যম রয়েছে একটি হচ্ছে ফ্রি এবং আরেকটি হচ্ছে পেইড। সচরাচর আমরা জেনে থাকি যে ফ্রি কোন সার্ভিস এর তুলনায় পেইড সার্ভিস গুলো আরো বেশি উন্নত হয়ে থাকে তাই আপনি ফ্রি ক্যাম্পেইন তৈরি করতে পারেন। কিন্তু পেইড ক্যাম্পেইন তৈরি করা আরো বেশি গুরুত্বপূর্ণ। কারণ পেইড ক্যাম্পেইন তৈরি করার মাধ্যমে আপনার সঠিক দর্শক বা অডিয়েন্সদের কাছে পৌঁছাতে পারবেন। ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এ বিষয়টি জানার জন্য এই পোস্টটি পড়া অব্যাহত রাখুন। 

ফেসবুকে বুস্ট কিভাবে করতে হয়

ফেসবুক পেজ বুস্ট কিভাবে করতে হয় এই বিষয়টি জানার আগে আপনাদেরকে জানতে হবে ফেসবুক বুস্টিং এর ক্ষেত্রে আমাদের কি কি প্রয়োজন হতে পারে। আপনার যদি একটি মাস্টার কার্ড কিংবা ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড থাকে তাহলে সেই কার্ডের মাধ্যমে ফেসবুক বুস্ট করতে পারবেন এবং ফেসবুক বুস্ট করার মাধ্যমে আপনার বিক্রয় বৃদ্ধি করতে পারেন। 
আপনি যেই টপিকের উপর বুস্ট করতে চান সেই টপিক নির্বাচন করার পর একটি এসইও সম্মত টাইটেল নির্বাচন করতে হবে এবং কন্টেন্ট বুস্ট এর ক্ষেত্রে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে আপনার কনটেন্টি অবশ্যই মানসম্মত হতে হবে যার কারণে দর্শকদের নজর অল্পতেই আকৃষ্ট করা সম্ভব। তারপর আপনি কোন এলাকায় বুস্ট করতে চান সেই এলাকাটি নির্বাচন করে এবং কত বছর বয়সের অডিয়েন্সদের মধ্যে আপনার পোস্টটি পৌঁছাতে চান সে বিষয়টি নিশ্চিত করতে হবে এবং কত ডলার খরচ করে বুস্ট করবেন সেই বিষয়টি সিলেক্ট করার মাধ্যমে বুস্ট করতে পারেন। 

ফেসবুকে এড ক্যাম্পেইন কিভাবে করতে হয়

ফেসবুকে এড ক্যাম্পেইন করার জন্য বিশেষ কয়েকটি ধাপ ও প্রক্রিয়ার মাধ্যমে আমাদের এই বিষয়টি সম্পন্ন করতে হয়। তার মধ্যে টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করবঃ 
  • রেস্পন্সিভ অ্যাড তৈরি করাঃ এখানে রেসপন্সিভ এড বলতে এমন এড কে বুঝানো হয়েছে যে অ্যাড আপনার ফেসবুকের এড সাইজ অনুযায়ী তৈরি করা এবং এড যদি ভিডিও হয় তাহলে সে ক্ষেত্রে ভিডিওর সময়ের দিকে খেয়াল রাখা কেননা লম্বা ধরনের ভিডিও কেউ দেখতে চায় না। তাই এ বিষয়গুলো মাথায় রেখে এড তৈরি করা। 
  • ক্যাম্পেইন এর লোকেশন নির্ধারণ করাঃ এখানে লোকেশন বলতে আপনার প্ল্যাটফর্মের লোকেশন বুঝানো হয়েছে। প্রথমে আপনাকে একটি বিষয় খেয়াল করতে হবে যে আপনার টার্গেটের দর্শক কিংবা কাস্টমার কোথায় বেশি অ্যাক্টিভ থাকে সেই অনুযায়ী লোকেশন নির্ধারণ করা আপনার কাস্টমার যদি ইনস্টাগ্রাম কিংবা ফেসবুক এসব প্লাটফর্মে একটিভ থাকে তাহলে সেই প্ল্যাটফর্মের জন্য অ্যাড তৈরি করা। 
  • বয়স নির্ধারণ করাঃ এড ক্যাম্পেইন চালু করার প্রথমেই আপনার এ বিষয়ে ধারণা থাকা অত্যন্ত জরুরি যে আপনি যে বিষয়ে এড প্রচার করবেন সেই বিষয় সম্পর্কে কোন ধরনের মানুষ বা কোন বয়সের মানুষ বেশি আগ্রহী। সে সকল মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য সেই বয়স নির্ধারণ করতে হবে যেমন 18 থেকে 30 বছরের মানুষ বেশি বিনোদন প্রিয় হয়ে থাকে। 
  • বাজেট অপটিমাইজ করাঃ এখানে বাজেট অপটিমাইজ বলতে বাজেট কমবেশি করার কথা বলা হয়েছে। কারণ আপনি যে ক্যাটাগরির এড ক্যাম্পেইন করতে চাচ্ছেন সেই ক্যাটাগরির অ্যাড যদি অন্য কেউ দিয়ে থাকে এবং তার বাজেট যদি বেশি হয়ে থাকে তাহলে সেই একটি বেশি মানুষের কাছে পৌঁছে যাবে। আর আপনার বাজেট কম হওয়ার কারণে সেটি কম মানুষের কাছে পৌঁছাবে। তাই বাজেট অপটিমাইজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী

আপনি যদি আপনার ফেসবুক পেজ কিংবা ফেসবুক আইডিতে বুস্ট করেন অথবা এড চালু করেন তাহলে দুই দিক থেকেই আপনি অনেক লাভবান হতে পারবেন কিন্তু এখন আপনার মনে একটি প্রশ্ন আসছে তাহলে ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী? তাই আপনার এই ধারণাটি সম্পূর্ণভাবে পরিষ্কার করার জন্য আজকে আলোচনা করব ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী । তাই ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এ বিষয় সম্পর্কে জানার জন্য নিচের অংশটুকু মনোযোগ সহকারে পড়ুন । 
আপনি আপনার ফেসবুক আইডি কিংবা পেজকে বুস্ট করার মাধ্যমে যে বিষয় গুলো সুযোগ সুবিধা পেয়ে থাকবেন সেগুলো হচ্ছে আপনি বুস্ট করার মাধ্যমে আপনার পেজে ফলোয়ার লাইক কমেন্ট এবং আপনার ভিডিওতে ভিউ বৃদ্ধি করতে পারবেন। অথবা আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে ফেসবুকে বুস্ট করার মাধ্যমে আপনার ব্যবসা কে নিয়ে যেতে পারবেন এক উচ্চপর্যায়ে এবং আপনার বিক্রয় বৃদ্ধি করতে পারবেন। আর এড ক্যাম্পেইন এর মাধ্যমে বিভিন্ন সফটওয়্যার ইনস্টল ওয়েবসাইটে ট্রাফিক জেনারেট ভিডিও ভিউসহ ইত্যাদি বিষয় নিয়ে কাজ করতে পারবেন। তাই আশা করছি ফেসবুকে বুস্ট এবং এড ক্যাম্পেইনের পার্থক্য কী এই বিষয়ে আপনি একটি স্পষ্ট ধারণা পেয়েছেন। job id=26205

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url