পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় সম্পর্কে সকলে অবহিত নয়। প্রায় সকল পুরুষেরই পুরুষাঙ্গে চুলকানি হতে দেখা যায়, কিন্তু পুরুষাঙ্গ যেহেতু খুব স্পর্শকাতর অঙ্গ তাই সকলেরই পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় জেনে রাখা আবশ্যক। তাই এই পোস্টে আপনাদের সামনে পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়সমূহ বিস্তারিতভাবে আলোচনা করব।
পুরুষাঙ্গ হলো ছেলেদের প্রধান যৌনাঙ্গ। তাই সমগ্র শরীর সুস্থ ও স্বাভাবিক থাকার পূর্ব শর্ত হলো পুরুষাঙ্গ সুস্থ রাখা। আজ এই পোস্টটি পড়লে আপনারা পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়, পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম কোনটি, পুরুষাঙ্গের চুলকানি দূর করার ঔষধ, অন্ডকোষে চুলকানি দূর করার উপায় ইত্যাদি দরকারি বিষয়গুলো জেনে নিতে পারবেন। তাই মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্র - পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় জেনে নিন

পুরুষাঙ্গে চুলকানি হয় কেন? 

স্পর্শকাতর অঙ্গ হিসেবে পুরুষাঙ্গে অনেক সময় চুলকানি হতে দেখা যায়। অনেক সময় এই চুলকানি অসহ্যকর মাত্রায় চলে যায় ফলে বাধ্য হয়ে পুরুষাঙ্গের চুলকানি প্রতিরোধ করার উপায় খুঁজতে হয়। এই পোস্টের পরবর্তী অংশ থেকে আমরা পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় জেনে নিব। তার পূর্বে পুরুষাঙ্গে চুলকানি হয় কেন সে বিষয়গুলো ছোট করে জেনে নিন। 
  1. পুরুষাঙ্গ যেহেতু সবসময় ঢাকা থাকে এবং সেখানে আলো বাতাস প্রবেশ করে না তাই সেখানে ব্যাকটেরিয়া জন্ম লাভ করতে পারে। আর ব্যাকটেরিয়া যেখানে জন্ম লাভ করে সেখানে আপনা আপনি চুলকানি সৃষ্টি হয়। সুতরাং ব্যাকটেরিয়া জনিত কারণে পুরুষাঙ্গে চুলকানি সৃষ্টি হতে পারে। 
  2. পুরুষাঙ্গে কোনোভাবে আঘাত লাগলে অথবা ক্ষত সৃষ্টি হলে সেখান থেকে ইনফেকশন হয়ে চুলকানি সৃষ্টি হতে পারে।
  3. পুরুষাঙ্গের আশেপাশের উচ্ছিষ্ট লোম বেশি হলে সেখানে চুলকানির সৃষ্টি হয়। তাই পুরুষাঙ্গের লোমগুলো সব সময় কেটে ছোট রাখা দরকার। 
  4. অপরিষ্কার জীবন যাপনের কারণে পুরুষাঙ্গে চুলকানি সৃষ্টি হতে পারে। কেননা অপরিষ্কার জীবন-যাপন করলে খুব সহজে রোগ জীবাণু দেহে বাসা বাঁধে। ফলে পুরুষাঙ্গের চুলকানি সৃষ্টি হয়। 
  5. ত্বকের সমস্যা ও অ্যালার্জিজনিত কারণেও পুরুষাঙ্গের চুলকানি দেখা যেতে পারে। তবে এ কারণটি সকলের ক্ষেত্রে প্রযোজ্য নয়। 

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়সমূহ | অন্ডকোষে চুলকানি দূর করার উপায় 

আপনারা ইতিমধ্যে পুরুষাঙ্গে চুলকানি হয় কেন এ বিষয়টি জেনে ফেলেছেন। এবার আপনাদের জন্য পুরুষাঙ্গে চুলকানি দূর করার উপায় সমূহ বিস্তারিত আলোচনা করব। আশা করি এই উপায় গুলো মেনে চললে পুরুষাঙ্গের চুলকানি দূর করতে পারবেন। 
  • দইয়ের মাধ্যমে: দই খুব ভালো ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সক্ষম। তাই দইয়ের ভেতরে একটি কাপড় ভিজিয়ে তা পুরুষাঙ্গে লেপ্টে দিতে পারেন। আশা করি তাতে চুলকানি কমে যাবে। 
  • তুলসী পাতা দিয়ে: একটি পাত্রে পানি নিয়ে তাদের তুলসী পাতা ঘন্টাখানেক ভিজিয়ে রাখুন। তারপর সেই ভেজানো পানি দিয়ে পুরুষাঙ্গ ভালোভাবে ধুয়ে ফেলুন। তুলসী পাতার রস খুব ভালোভাবে ব্যাকটেরিয়া বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। 
  • সীডার ভিনেগার: পুরুষাঙ্গের চুলকানি দূর করার জন্য গরম পানির সাথে দুই চামচ সীডার ভিনেগার মিশিয়ে পুরুষাঙ্গ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে কয়েকবার এই পদ্ধতি অবলম্বন করলে আশা করি চুলকানি থেকে নিস্তার পাবেন। 
  • বরফ পানি: ঠান্ডা বরফযুক্ত পানি যে কোন ধরনের চুলকানির বিরুদ্ধে ব্যাপক কার্যকর। তাই তাৎক্ষণিক পুরুষাঙ্গের চুলকানি দূর করার জন্য পুরুষাঙ্গে বরফ মিশ্রিত পানি দ্বারা সেক দিতে পারেন। 
  • ভেজা গায়ে না থাকা: বেশিক্ষণ ভেজা গায়ে থাকলে তার পুরুষাঙ্গে চুলকানির সৃষ্টি করে। তাই গা ভেজালে বা গোসল করলে তাড়াতাড়ি কাপড় চেঞ্জ করে ফেলতে হবে। 
  • সুতির আন্ডারওয়্যার: সকল পুরুষদের কাছে একটি অনুরোধ আপনারা সব সময় সুতির আন্ডারওয়্যার ব্যবহার করবেন। তাহলে চুলকানি পুরুষাঙ্গের ধারে কাছে আসতে পারবেনা। 

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম কোনটি - পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়

প্রিয় পাঠক, আপনাদের সামনে পুরুষের চুলকানি দূর করার উপায়সমূহ একটু আগেই আলোচনা করেছি। এবার চলুন এমন কিছু ক্রিমের নাম জেনে নেওয়া যাক যা ব্যবহার করলে পুরুষাঙ্গের চুলকানি দূর করা সম্ভব হবে। 
  • পুরুষাঙ্গের চুলকানি হলে সাধারণত প্রদাহ হতে দেখা যায়। আর এই প্রদাহ প্রতিরোধে স্টেরয়েড ক্রিম ব্যবহার করতে পারেন। 
  • যদি পুরুষাঙ্গে চুলকানির মাত্রা অতিরিক্ত পরিমাণ বেড়ে যায় তাহলে Lidocaine নামক জেলটি আক্রান্ত স্থানে ব্যবহার করতে পারেন। তাহলে চুলকানির মাত্রা কমে যাবে। 
  • পুরুষাঙ্গের লোম কাটলে সাধারণত চুলকানি বৃদ্ধি পায়। এমতাবস্থায় কার্টিসন ক্রিম বেশ কার্যকরী। তবে এই ক্রিমটি ব্যবহারের সময় অবশ্যই খেয়াল রাখবেন ক্রিমটি যেন পুরুষাঙ্গের ভেতরে প্রবেশ না করে। 

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ঔষধ 

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়গুলো অনুসরণ করলে চুলকানি থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে অধিক চুলকানি হলে পুরুষাঙ্গের চুলকানি দূর করার জন্য কিছু ঔষধ রয়েছে যা আপনি সেবন করতে পারেন। চলুন এবার সে সকল ওষুধ সম্পর্কে জেনে নিন। 
  • পুরুষাঙ্গের চুলকানির দূর করতে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবন করতে পারেন। এই ওষুধগুলো প্রদাহ বন্ধ করে চুলকানি দূর করে দেয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ তাই খেতে পারেন।
  • terbinafine, miconazole, clotrimazole ইত্যাদি উপাদান সমৃদ্ধ ঔষধ গুলো সেবন করতে হবে। 
  • এছাড়াও lamisil, lotrimin, nicatin নামের ক্রিমগুলো পুরুষাঙ্গের চুলকানি দূর করার ভালো ঔষধ। এগুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

শেষ কথা - পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় 

সুপ্রিয় পাঠকগণ! আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে আপনারা পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়সমূহ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এ সকল উপায়গুলো অনুসরণ করলে পুরুষাঙ্গের চুলকানি থেকে যথা সম্ভব মুক্তি পাওয়া সম্ভব। দৈনন্দিন জীবনের বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url